Navigation

দুটি নেক্সাস স্মার্টফোন ও পিক্সেল ট্যাবলেট আনল গুগল



অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত নতুন দুই মডেলের নেক্সাস স্মার্টফোন ও পিক্সেল সি ট্যাবলেট বাজারে আনল গুগল। এর মধ্যে নেক্সাস ৫এক্স ফোনটি নির্মাতা এলজি এবং নেক্সাস ৬পি, সেট তৈরি করেছে হুয়াওয়েই। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

এলজি নেক্সাস ৫এক্স ফোনে থাকছে কোয়ালকমের ১.৮ গিগাহার্টজ ৬৪ বিট স্ন্যাপড্রাগন ৮০৮ প্রসেসর, ৫.২ ইঞ্চি (৪২৪ পিপিআই) ১০৮০পি রেস্যুলেশনের গরিলা গ্লাস৩ যুক্ত ডিসপ্লে, ১২.৩ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ২জিবি র‍্যাম, ১৬/৩২জিবি স্টোরেজ, ফোরকে ভিডিও রেকর্ডিং, ইউএসবি সি টাইপ চার্জার, ফিঙ্গারপ্রিন্ট রিডার, ২৭০০ এমএএইচ ব্যাটারি, এলটিই প্রভৃতি।
নেক্সাস ৬পি ফোনটি বানিয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়েই। এতে রয়েছে ৫.৭ ইঞ্চি (১৪৪০ x ২৫৬০পি, ৫১৮ পিপিআই) ডিসপ্লে, ১২.৩ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ৩জিবি র‍্যাম, ৩৪৫০ এমএএইচ ব্যাটারি, কোয়াড কোর ১.৫৫ গিগাহার্টজ কর্টেক্স এ-৫৩ ও কোয়াড কোর ২.০ গিগাহার্টজ কর্টেক্স-এ৫৭ সিপিইউ, ৩২/৬৪/১২৮জিবি স্টোরেজ, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ইউএসবি সি টাইপ চার্জার, এলটিই প্রভৃতি। স্মার্টফোনটিতে কোনো মেমোরি কার্ড স্লট নেই।
উভয় ফোনই অ্যান্ড্রয়েড এম৬ অপারেটিং সিস্টেমে চলবে। নেক্সাস ৫এক্স ফোনের দাম শুরু হবে ৩৭৯ ডলার থেকে এবং নেক্সাস ৬পি এর দাম শুরু হবে ৪৯৯ ডলার থেকে। স্টোরেজ অনুযায়ী দাম বাড়বে। তবে ৩০ সেপ্টেম্বর থেকেই প্রিঅর্ডার দেয়া যাবে।
স্মার্টফোনের দুটি মডেলের পাশাপাশি পিক্সেল সি নামে ট্যাবলেটও বাজারে আনল গুগল। এটি গুগলের সবচেয়ে যুগান্তকারী নির্মাণ বলে মনে করছেন অনেক বিশ্লেষক। গুগলের সম্পূর্ণ নিজস্ব ডিজাইন ও নিজস্ব ব্যবস্থাপনায় নির্মিত হয়েছে ট্যাবলেটটি। এতে রয়েছে ১০.২ ইঞ্চি ডিসপ্লে। এছাড়া রয়েছে একটি ম্যাগনেটিক সংযুক্ত কিবোর্ড। অনেকটা মাইক্রোসফট সারফেস ট্যাবলেটের মতোই কিবোর্ড সংযুক্ত হয়েছে এতে। এর ডিসপ্লে ১০০ থেকে ১৩৫ ডিগ্রি পর্যন্ত অ্যাডজাস্ট করা যায়। উচ্চ রেজুলিশনের স্ক্রিন, ইউ এসবি সি পোর্ট, শক্তিশালী এনভিডিয়া প্রসেসর ও ৩ জিবি র‌্যাম রয়েছে এতে। এর মূল্য ৪৯৯ ডলার হলেও পৃথকভাবে কিবোর্ড কিনতে হবে, যার মূল্য ১৪৯ ডলার।
Share

Post A Comment:

0 comments: